• Home
  • Blog

খেলুন ডুয়োলিঙ্গো: শিখুন নতুন নতুন ভাষা!

প্রথমে যখন আমি ডুয়োলিঙ্গো নাম টা শুনেছি, আমার অবস্থা হয়েছে-এ আবার কেমন জিনিস রে ভাই!! খেলতে খেলতে নতুন একটা ভাষা শিখে নেওয়ার ব্যাপার খানা কেমন হতে পারে ভাবতেই তো আমার কেমন কেমন লাগছিলো।

সে যাই হোক,  নেটে খানিক ঘাটাঘাটি করে এবং কয়েক ডজন রিভিউ দেখে অবশেষে বুঝলাম এ বড় কাজের এক এপস রে ভাই। খেললাম আবার গোটা এক খানা ভাষা ও শিখে নিলাম!

ডুয়োলিঙ্গো,অনেকের কাছে নামটা নতুন মনে হলেও ইতিমধ্যেই এটি পৃথিবীর সবচাইতে বেশী ডাউনলোডেড এডুকেশন এপ হিসেবে লাইমলাইটে চলে এসেছে।

এটি একটি মজার এপ যা আপনাকে অন্তত ৩৫টির ও বেশী নতুন ভাষা দ্রুত পড়তে, বলতে এমনকি গ্রামারলী সঠিক উপায়ে লিখতেও শেখাবে।

প্রিয় পাঠক, আপনিও কি আমার মত কিঞ্চিৎ কৌতুহলবোধ করছেন এই ডুয়োলিঙ্গো নিয়ে? তাহলে আর দেরী কেন চলুন না জেনে নিই ডুয়োলিঙ্গোর এ টু জেড।

ডুয়োলিঙ্গো কি?

এতক্ষণ ধরে ভূমিকা টানার পরে আবার যদি লিখতে শুরু করি ডুয়োলিঙ্গো কি পাঠক না আবার ক্ষেপে যায় আমার উপর! যাই হোক উইকিপিডিয়ার ভাষায় ডুয়োলিঙ্গো কে ডিফাইন করার কিছুটা গুরুত্ব আমি মনে করেছি।

ডুয়োলিঙ্গো হলো আমেরিকান একটা প্ল্যাটফর্ম যেটা ল্যাঙ্গুয়েজ লার্নিং ওয়েবসাইট, মোবাইল এপ এবং ডিজিটাল ল্যাঙ্গুয়েজ প্রোফিসিয়েন্সি এসেসমেন্ট এক্সাম কে অন্তর্ভুক্ত করে কার্যক্রম চালায়। এটা একটা ফ্রিমিয়াম টুলস (ফ্রি + প্রিমিয়াম)। এই এপ এবং এর লার্নিং এখন সার্ভিস ফ্রি কিন্তু অন্যান্য কিছু অতিরিক্ত ভার্চুয়াল ফিচারের জন্য সার্ভিস চার্জ প্রদান করতে হবে।

ডুয়োলিঙ্গোর ফিচার সমুহঃ

অন্য যে কোন জনপ্রিয় এপস এর মত ডুয়োলিঙ্গোর ও রয়েছে বেশ কিছু এক্সক্লুসিভ এবং কার্যকরী ফিচার। আর দেরী না করে চলুন জানি ডুয়োলিঙ্গোর সেরা সেরা সব ফিচার সমুহ।

  • কালারফুল,লাইভলী এবং আকর্ষণীয় ব্যাকগ্রাউন্ড।
  • অরগানাইজড লার্নিং এবং প্রগ্রেস ট্র‍্যাকিং প্রসেস।
  • অন্য যে কোন চার্মিং গেমস এর মত আনলকিং স্টেজ।
  • রিডিং, রাইটিং, লিসেনিং,স্পিকিং সমস্ত স্কিল ডেভেলপমেন্ট এর উপর জোর দেয়। ডুয়োলিঙ্গো তে পাঠদান প্রক্রিয়া সংগঠিত হয় সাধারণত উচ্চারণ শোনানো, বাক্যগুলি পড়া, ভয়েস রেকর্ডিং, বিভিন্ন শব্দ অর্ডার করে বাক্য গঠন, ইমেজ বা চিত্রের সাথে শব্দ মেলানো ইত্যাদি পদ্ধতিসমুহের সমন্বয় ঘটিয়ে।
  • ডুয়োলিঙ্গো এপস এ একটি পুরস্কার সিস্টেম রয়েছে যার মাধ্যমে ব্যবহার কারীরা 'লিঙ্গটস' অর্জন করে।এই লিঙ্গটস একটি গেমের মুদ্রা যা পরবর্তীতে ইউজার রা ব্যয় করতে পারে তাদের বিভিন্ন  ক্যারেক্টার কাস্টমাইজেশন এবং বোনাস লেভেল অর্জনের কাজে।
  • ডুয়োলিঙ্গো এক্সপি লেভেল সিস্টেম ব্যবহার করে ইউজারদের দক্ষতা উপস্থাপন করার জন্য। এক্সপি হলো একটা নিউমারিক্যাল সিস্টেম যেটা দিয়ে ইউজার রা শুধু নিজেদের দক্ষতার লেভেলই না বরংচ তারা তারা তাদের বন্ধুদের বিরুদ্ধে কীভাবে প্রতিযোগিতায় যেতে পারে তাও দেখতে পারে।
  • এই অনলাইন এপ এর এডমিনরা খুবই এটেনটিভ, যে কোন ইউজারের কমেন্ট তারা গুরুত্ব সহকারে পর্যালোচনা করে এবং রেস্পনস করে।
  • এপস টি ফ্রি। ( অতিরিক্ত ভার্চুয়াল সার্ভিসের অথবা আপগ্রেডেড অন্য কোন ফিচার এর জন্য সার্ভিস চার্জ অন্তর্ভুক্ত)
Duolingo

ডুয়োলিঙ্গো কেন খেলবেন আপনি?

ডুয়োলিঙ্গো একটি অন্যতম জনপ্রিয় এবং দুনিয়াব্যপি পরিচিত টুলস এজন্যই কি আপনি ডুয়োলিঙ্গো খেলবেন? অবশ্যই নাহ।

তাহলে! কেন খেলবেন ডুয়োলিঙ্গো! মোবাইলে বা ল্যাপটপে টাইম পাস করার জন্য😂😂। নাহ, তা ও নয়।

একটা মজার তথ্য আপনাদের সাথে শেয়ার করি। দুনিয়াব্যপি এই মুহুর্তে প্রায় ৩০০ মিলিয়ন লোক ডুয়োলিঙ্গো এপস ইউজ করছে খেলতে খেলতে বিভিন্ন ভাষা শিখার উদ্দেশ্যে।

কি ভাবছেন পাঠক? এতো লোক কেন ডুয়োলিঙ্গো ইউজ করছে সেটা? নাকি ভাবছেন এটা কোন সংখ্যা হলো!

বাই ন্যাচারাল আমরা খুব একটা পড়াশোনা বা লার্নিং প্রসেস এ ততটা আগ্রহী হইনা যতটা হই মোবাইলে না ল্যাপটপে গেমস খেলার সময়।

ঠিক এই খানটাতেই ডুয়োলিঙ্গো কর্তৃপক্ষ গুরুত্ব দিয়ে এই এপখানা তৈরী করেছেন। এবং অবিশ্বাস্য ব্যাপার হলো অলরেডি বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণায় ও এটাই প্রমাণিত হয়েছে যে খেলার আবহে যখন আপনি কিছু শিখতে চাইবেন, সেটা অনেক দ্রুত কার্যকরী হবে।

আমাদের দেশীয় একটা প্রবাদ আছে না, খেলতে খেলতে শিখা? ডুয়োলিঙ্গো মনে হয় আমাদের এই প্রবাদ টাকেই কিছুটা এডিট করে তাদের লক্ষ্য বানিয়ে নিয়েছে।

খেলতে খেলতে নতুন নতুন ভাষা শিখা

সুতরাং এখন নিশ্চয়ই বুঝতেই পারছেন কেন খেলবেন ডুয়োলিঙ্গো?  নতুন নতুন ভাষা শিখবেন কোন একঘেয়েমি ছাড়াই। যতক্ষণ এপস টা আপনি ইউজ করবেন মনেই হবে না আপনি কোন নতুন শব্দ বাক্য শিখছেন। মিনিট আর ঘন্টা আপনার কেটে যাবে গেমস খেলতে খেলতে অথচ ফাঁকে তালে দিব্যি নতুন একখানা ভাষা শিখা হয়ে যাবে। কত মজা ভেবে দেখেছেন!

কীভাবে ব্যবহার করবেন ডুয়োলিঙ্গোঃ

পাঠকের সুবিধার জন্য ডুয়োলিঙ্গো ব্যবহার করার নিয়মাবলিগুলো আমি ধাপে ধাপে বলার চেষ্টা করবো।

প্রথম ধাপঃ

প্রথম ধাপ শুরু করার আগে কিন্তু ডুয়োলিঙ্গো এপখানা আপনাকে ডাউনলোড করতে হবে আপনার মোবাইল অথবা কম্পিউটারে। এবার আপনার ফেসবুক একাউন্ট অথবা ইমেইল একাউন্ট ব্যবহার করে ডুয়োলিঙ্গো তে একটি একাউন্ট খুলুন। এর ফলে আপনার সমস্ত এক্টিভিটি আপনার একাউন্টে সংরক্ষণ হয়ে থাকবে।

দ্বিতীয় ধাপঃ

ডুয়োলিঙ্গো ওপেন করুন আর কোন ভাষা আপনি শিখতে চান সেটা নির্বাচন করুন।

তৃতীয় ধাপঃ

একাউন্টে সাইন ইন করার পরে যখন আপনার ভাষা সিলেক্ট করা হয়ে গেছে, এবার আপনি আপনার একাউন্ট এ বিস্তারিত তথ্য যোগ করুন। যেমন, আপনার সম্পুর্ন নাম, লোকেশন, ছোট একটা বায়ো, ফেসবুক/ টুইটার একাউন্ট  এবং পাশাপাশি আপনার একটা সুন্দর হাসিমুখের প্রোফাইল পিকচার।

চতুর্থ ধাপঃ

আপনি এবার আপনার লার্নিং লেভেল (Basic /evaluation)  সেট করুন। পাশাপাশি আপনার সাপ্তাহিক গোল সেট করে নিবেন। প্রতিদিন কত মিনিট করে শিখতে চান (৫/১০/১৫/২০) সেটাও সেট করে নিবেন। সব সেট করা হয়ে গেলে এবার আপনার একাউন্টে একটা রিমাইন্ডার এড করে নিবেন। এটা করতেই হবে এমন না তবে করে নিলে আপনি টাইম টু টাইম নোটিফিকেশন পাবেন আপনার লার্নিং ডিটেইলস নিয়ে। এর জন্য ডুয়োলিঙ্গোর সেটিংস এ যান, এবং Email me when—এর পরের বক্স টি সিলেক্ট করে তাতে আপনি আপনার পছন্দসই একটা সময় দিয়ে দিন।

পঞ্চম ধাপঃ

স্কিল ট্রি তে এক্সেস করার জন্য ডুয়োলিঙ্গোর হোম এ ক্লিক করুন। এই স্কিল ট্রি আবার বিভিন্ন ইউনিট এবং মাল্টিপল লেসন এ বিভক্ত করা আছে। প্রতিটি ইউনিট এ আবার পাঁচটি করে লেভেল আছে। আপনি আপনার সুবিধা মত প্রতিটি লেভেল অতিক্রম করবেন। প্রয়োজনে সময় বেশী কম নিবেন। প্রতিটি লেসন এ আপনি বিভিন্নভাবে একটা নতুন ভাষা শিখতে পাবেন। এখানে আপনার ভোকাভোলারি, ট্রান্সলেশন স্কিল, লিসেনিং, স্পিকিং সমস্ত স্কিল ডেভেলপ করা হবে আপনার রিকোয়ারমেন্ট অনুযায়ী। চিন্তিত হওয়ার কিছু নেই, এই এপস এর ডিজাইন এতো ইউজার ফ্রেন্ডলি যে সমস্ত লেসন এবং লেভেল আপনি অবশ্যই সফলভাবে সম্পন্ন করতে পারবেন।

ষষ্ঠ ধাপঃ

যদি আপনার লার্নিং প্রসেস এর মাঝামাঝি সময়ে আপনি কোন শব্দ বা বাক্যের মানে বুঝতে না পারেন সেক্ষেত্রে এই ধাপ টি আপনার জন্য। সিম্পলি এই শব্দ বা বাক্যটির ওপরে আপনার কার্সার টিকে হোবার ওভার(উপরে ঘোরানো) করুন। ডুয়োলিঙ্গো আপনাকে এই শব্দ বা বাক্যের অনুবাদ সহ বেশ কিছু অপশন দেখাবে যা আপনার সমস্ত কনফিউশান দুর করতে সাহায্য করবে।

সপ্তম ধাপঃ

চাইলে আপনি একটা এক্সটার্নাল কীবোর্ড ইউজ করে ডুয়োলিঙ্গো কে কমান্ড করতে পারেন। কীবোর্ড এর Enter চাপবেন কোন উত্তর সাবমিট করার জন্য। কীবোর্ড এর 1,2,3 ইত্যাদি চাপবেন মাল্টিপল কোন প্রশ্নের এন্সার সিলেক্ট করতে। Up and Down Arrows যে কোন মেন্যু স্ক্রল করার জন্য।  Ctrl +Space চাপবেন যদি আপনি অডিও ক্লিপ দিয়ে কোন উত্তর সাবমিট করতে চান। Ctrl+Shift+Space চাপবেন অডিও উত্তর টিকে যদি আস্তে আস্তে সাবমিট করতে চান ইত্যাদি। ভাববেন না এ কমান্ড গুলোই সব। আরো কিন্তু আছে। জানতে চান? তাহলে কমেন্ট করে দিন না প্লিজ।

অষ্টম ধাপঃ

প্রচুর চর্চা করুন। ডুয়োলিঙ্গো পেজ এর নীচের Blue Button প্রেস করে চর্চা করা আরম্ভ করুন এবং একটা ভালো পয়েন্টা অর্জন করা অবদি চালিয়ে যেতে থাকুন। আপনি চাইলে টাইমার অন করে অথবা অফ করে আপনার চর্চা সেশন চালাতে পারেন। এটা আপনার মর্জি। আপনি যত বেশী চর্চা করবেন প্রতিদিন তত বেশি Lingots পাবেন যা দিয়ে আপনি বেশি বেশি অন্যান্য ফিচার ক্রয় করতে পারবেন ডুয়োলিঙ্গো শপ থেকে।

নবম ধাপঃ

এই ধাপটা হলো ডুয়োলিঙ্গোর অন্যান্য পেইড ফিচার ইউজ করতে চাইলে। যেমন ডিসকাশন টুল। এই ফিচার যদি আপনি ইউজ করেন তাহলে সহজেই আপনি যে কোন প্রশ্নের উত্তর, অন্যান্য ইউজার দের সাথে যোগাযোগ করা ইত্যাদি সুযোগসুবিধা উপভোগ করতে পারবেন আর কি।

দশম ধাপঃ

এবার সবশেষে আপনি আপনার বন্ধুদের ফলো করুন। কেন করবেন? তাদের প্রগ্রেস লেভেল জানার জন্য এবং সে অনুযায়ী নিজের চর্চাকে শার্প করার জন্য। তো ফ্রেন্ড কে ফলো কীভাবে করবেন? ডুয়োলিঙ্গোর একেবারে নীচে দেখেন "Add friend" নামে একটা Blue Button  আছে, জাস্ট ওইখানে আস্তে করে একটা ক্লিক করে দেন।

ডুয়োলিঙ্গোর সুবিধা অসুবিধাঃ

ও বাবা এর আবার অসুবিধাও আছে? আছে আছে, সুবিধা অসুবিধা সব আছে।

সুবিধাঃ

  • সম্পুর্ন লার্নিং প্রসেস এ আপনি কোন একঘেয়েমি বা বিরক্তি হবার কোন কারন খুঁজে পাবেন না।
  • দু তিনটা আপডেটেড ফিচার ছাড়া পুরো এপস এবং সার্ভিস একবারে ফ্রি।
  • খুব সহজ ভাবে শিক্ষাদান কার্যক্রম পদ্ধতিগুলো ডিজাইন করা।
  • একই প্ল্যাটফর্ম থেকে একই সাথে বিভিন্ন ভাষা শেখার সুযোগ।
  • সর্বোপরি তাদের কাস্টমার সার্ভিস ভালো। এই পেজ এর এডমিনগণ খুবই এটেনটিভ এবং সবসময়ই সাহায্যে করার মন মানসিকতার অধিকারী।
  •  

অসুবিধাঃ

  • নতুন দের জন্য কোন স্পেসিফিক গাইডলাইন দেওয়া নাই ডুয়োলিঙ্গো কিভাবে কাজ করবে, কোথা থেকে শুরু করে কোথায় যেয়ে থামতে হবে ইত্যাদি। সো নতুন যারা আছেন, নিজ দ্বায়িত্বে এটা ইউজ করতে করতে খেলতে খেলতে একেবারে শেষে যেয়ে বুঝতে পারবেন আসলে আপনাকে ওভারঅল কি করতে হবে😂😂।
  • মাঝেমধ্যে কিছু অপ্রাসঙ্গিক শব্দ বা বাক্য উদাহরণ হিসেবে আসবে যা আসলে একদমই অ-দরকারী।

বারবার জানতে চাওয়া প্রশ্নঃ

প্রশ্নঃ ডুয়োলিঙ্গো কি ভালো না খারাপ?

উত্তরঃ কিছু কিছু রিভিউ এ দেখলাম ডুয়োলিঙ্গো কে বিপদজনক বলা হয়েছে। আমি আসলে নিজেই বুঝিনাই এই কিউট একটা এপ কি করে বিপদজনক হতে পারে।

যাই হোক, অনেকেই মনে করেন খেলতে খেলতে শিখার প্রসেস টিকে  ডুয়োলিঙ্গো কিছুটা বিভ্রান্তিকরভাবে পরিচালনা করে যা আসলে অনুচিত।  যাই বলুন, ভালো খারাপ অনেকটাই তো নিজের কাছে। কি বলেন! খেলতে খেলতে এভাবে শেখার প্রসেস আমার কাছে কিন্তু যথেষ্ট উপভোগ্য এবং কার্যকরীই মনে হয়েছে।

পরিশেষ

ডুয়োলিঙ্গো ভালো, ডুয়োলিঙ্গো খারাপ এত চিন্তা করার কোন দরকার নাই আসলে। টেকনোলজি আপগ্রেড হয় আমাদের সুবিধার জন্য। আমরা যদি একে পজিটিভলি ইউটিলাইজ করতে পারি তাহলে কে আটকায় আর আমাদের?

সো, আর দেরী নয় নয় কোন দ্বিধাদ্বন্দ্ব। প্লে স্টোর এ যান, ডুয়োলিঙ্গো ডাউনলোড করুন আর খেলতে খেলতে শিখতে থাকুন নানানরকম ভাষা।

ভালো থাকবেন, ভালো রাখবেন।

ধন্যবাদ।


#অতিথি লেখক -

Click Here to Leave a Comment Below 0 comments

Leave a Reply:

Facebook43
Pinterest27
Instagram
Open chat
1
আমার সাথে যোগাযোগ করার জন্য ধন্যবাদ।